ধারণা (Concept) কী? শিশুর চিন্তন ও সমস্যা সমাধান ক্ষমতার বিকাশ।

 ধারণা (Concept) কী? শিশুর চিন্তন ও সমস্যা সমাধান ক্ষমতার বিকাশ।

ধারণা (Concept)

ধারণা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো ‘Concept’ যার সাধারণ অর্থ হলো ‘কল্পিত বিষয়’ বা ‘কোন কিছুর সাধারণ অর্থ ভেবে নেওয়া।’  কোন বস্তু, ব্যক্তি বা ঘটনার সাথে পরিচিতির ফলে আমরা ঐ বস্তু, ব্যক্তি বা ঘটনায় একটা সাধারণ অর্থ  যুক্ত করি। কোন কিছুর এই সাধারণ অর্থ যোগ করাকে বলা হয় ধারণা। যেমন- কলম, কম্পিউটার, পাখি, মানুষ ইত্যাদি সম্পর্কে  সাধারণ অর্থযুক্ত অভিজ্ঞতাকেই আমরা বলি কলম সম্পর্কে  ধারণা, কম্পিউটার সম্পর্কে  ধারণা, পাখি সম্পর্কে ধারণা ইত্যাদি। এ রকমের সাধারণ অভিজ্ঞতা দ্বারা আমরা বিশেষ কোন একটি বস্তু বা ব্যক্তিকে বুঝাই না। পাখি বলতে আমরা বিশেষ কোন পাখিকে বুঝাই না, সমগ্র পাখি জাতিকেই বুঝাই।

একটি শিশু জন্মলাভের সাথে সাথেই কিন্তু ধারণার বিকাশ ঘটে না। বরং বয়স বাড়ার সাথে সাথে ধারণা বিকশিত হয়। শিশুদরে মধ্যে পৃথকীকরণ ও সাধারণীকরণের মাধ্যমে ধারণা বিকাশ হয়। পৃথকীকরণ হচ্ছে একটি বস্তু, ব্যক্তি বা ঘটনাকে অন্য সব বস্তু, ব্যক্তি বা ঘটনা হতে আলাদা করার ক্ষমতা। অন্যদিকে সাধারণীকরণ বলতে একই জাতীয় বিভিন্ন বস্তু‘ বা ঘটনাকে একটি শ্রেণীতে একত্রিত করার ক্ষমতাকে বুঝায়।

শিশুর চিন্তন ও সমস্যা সমাধান ক্ষমতার বিকাশ

শিশুর চিন্তন ও সমস্যা সমাধানমূলক ক্ষমতার বিকাশ তার ধারণার বিকাশ ও ভাষার বিকাশের উপর নির্ভরশীল। চিন্তন নির্ভর করে বিমূর্ত সংকেত নিয়ে আলোচনা করার উপর। শিশুদের যুক্তির ক্ষমতা থাকেনা বলে তারা চিন্তা করতে পারেনা। কোন কোন মনোবিজ্ঞানী মনে করেন যে, ৭ বছর বয়সের আগে চিন্তাশক্তি বিকশিত হয়না। আবার অনেকে মনে করেন ৭ বছরের আগেই শিশুর চিন্তা শক্তি বিকশিত হয়। তবে সাধারণভাবে মনোবিজ্ঞানীগণ একমত পোষণ করেন যে, এগার বছর বয়সের পর উন্নত চিন্তন প্রক্রিয়ার বিকাশ হয়। চিন্তনের বিকাশ সরলতম পর্যায় থেকে ধীরে ধীরে জটিল পর্যায়ে উপনীত হয়। শিশুর প্রাথমিক চিন্তা মূর্ত বস্তুকে কেন্দ্র করে হয়। বয়স বৃদ্ধির সাথে তা বিমূর্ত ধারণাকে কেন্দ্র করে গড়ে উঠতে থাকে।

চিন্তনের বিকাশে তিনটি স্তর রয়েছে প্রথমতঃ চিন্তন মূর্ত বিচ্ছিন্ন এক বস্তুকে কেন্দ্র করে গড়ে উঠে। দ্বিতীয় পর্যায়ে শিশুর ধারণার বিকাশের ফলে চিন্তন মূর্ত সাধারণ বস্তুকে কেন্দ্র করে হতে থাকে এবং সর্বশেষ পর্যায়ে চিন্তন বিমূর্ত ধারণাকে কেন্দ্র করে হতে থাকে। সমস্যা সমাধানের ক্ষমতা শিশুর মধ্যে ধীরে ধীরে বিকশিত হয় এবং শিশুর চিন্তনের বিকাশ ও অভিজ্ঞতার উপর তা অনেকাংশে নির্ভর করে। প্রথম পর্যায়ে শিশুরা প্রত্যক্ষ অভিজ্ঞতামূলক সমস্যার সমাধান করতে শেখে। সমস্যা সমাধানের ক্ষেত্রে অন্তর্দৃষ্টির প্রয়োগ শিশুদের মধ্যে অনেক পরে দেখা দেয়। শিশুদের ক্ষেত্রে সমস্যা সমাধান বিশেষ ভাবে প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শুরু হয়। তবে ১২/১৩ বছর বয়স থেকে তারা অন্তর্দৃষ্টির প্রয়োগের মাধ্যমে জটিল সমস্যার সমাধান করতে পারে।

icthometech

icthometech

http://www.icthometech.com

This portal is for teachers, trainers and educators. This portal will provide you different types of content in a platform.

0 Reviews

Related post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!