মাতৃগর্ভে শিশুর বিকাশ (Pre-natal Period of a child)

 মাতৃগর্ভে শিশুর বিকাশ (Pre-natal Period of a child)

মাতৃগর্ভে শিশুর বিকাশ

গর্ভধারণের পর থেকে জন্মপ্রহণ পর্যন্ত সময়কালকে গর্ভাবস্থা বা প্রি-নেটাল পিরিয়ড বলা হয়। অর্থাৎ গর্ভধারণের মূহুর্ত থেকে এ পর্যায়ের শুর হয় এবং ভূমিষ্ঠ হবার সাথে সাথে এর সমাপ্তি ঘটে। মাতৃগর্ভে যখন থেকে মানব শিশুর ভ্রুণ জন্ম হয় তখন থেকে ৯মাস বা ২৮০ দিন পর্য্নত এই ধাপ বিস্তৃত। প্রি-নেটাল পিরিয়ডে শিশু চারটি ধাপে বেড়ে ওঠে।  যথা:

১. কনসেপশন স্টেজ (Conception Stage)

২. জার্মিনাল স্টেজ (Germinal Stage)

৩. এমব্রায়োনিক স্টেজ (Embryonic Stage)

৪. ফেটাল স্টেজ (Fetal Stage)

গর্ভাবস্থায় শিশুর বিকাশের ধাপগুলো নিম্নে আলোচনা করা হলো:

) কনসেপশন স্টেজ (Conception Stage):  

    ইহা মানব শিশু বিকাশের প্রথম ধাপ। এই ধাপে পিতার স্পার্মসেল (Sperm-cell) এবং মাতার ওভাম (Ovam)  এগসেল (Egg-cell) একত্রিত হয়ে জাইগোট (Zygote) তৈরি হয়।

) জার্মিনাল স্টেজ (Germinal Stage):

   মাতৃগর্ভে শিশুর গর্ভধারণের সময় থেকে শুর করে প্রায় ২ সপ্তাহব্যাপী স্তিতিকালকে জার্মিনাল স্টেজ বলা হয়। এই সময় জাইগোট দীরে ধীরে নিচের ফ্যালোপিয়ান টিউবের দিকে অগ্রসর হয় এবং ইউটেরাস-এ প্রবেশ করে ইউটারিয়ন ওয়ালের সাথে নিজেকে সংশ্লিষ্ট করে। এবাবে জাইগোট মায়ের জৈবিক প্রক্রিয়ার অংশ হিসাবে অবস্থান করে এবং বেঁচে থাকার জন্য শারীরবৃত্তীয় চাহিদার উপর নির্ভরশীল হয়ে পড়ে।

) এমব্রায়োনিক স্টেজ (Embryonic Stage):

    জাইগোটের মাতৃগর্ভে Uterine Wall-এ সংশ্লিষ্ট হওয়ার সময় থেকে Embryonic Stage শুর হয় এবং স্থিতিকাল প্রায় ৬ সপ্তাহ। এই সময় ২টি গুরুত্বপূর্ণ বিকাশ ঘটে।

() Uterine Environment:

    মানব শিশু বিকাশের জন্য প্রয়োজনীয় পরিবেশ মাতৃগর্ভে তৈরি হয়। এ সময় Placenta, Umbilical Cord এবং Amniotic fluid তৈরি হয়। Placenta এমন একটি কাঠামো যার মাধ্যমে মায়ের রক্ত হতে অক্সিজেন, পুষ্টি এবং অন্যান্য উপাদান শিশুর রক্তে প্রবেশ করে এবং অনুরূপভাবে শিশুর রক্ত হতে প্রয়োজনীয় বর্জ্য পদার্থগুলো মাতৃরক্তে প্রবেশ করে। Umbilical Cord এর মাধ্যমে এর সাথে শিশুর প্রত্যক্ষ সংযোগ ঘটে। শিশু ভূমিষ্ট হওয়ার পূর্ব পর্যন্ত Amniotic fluid এর মধ্যে বাসমান অবস্থায় অবস্থান করে।

(খ) Development of the Organism:  

    এই বিকাশের মাধ্যমে শিশুর শারীরিক কাঠামো গঠিত হয়। এই সময় জাইগোটের (Zygote) কোষগুলির বিভাজন 3টি স্তরে ঘটে।

Ectoderm: এটি ১ম স্তর। এখানে বহি টিস্যুগুলোর সংগঠন ঘটে। যেমন: চুল, নখ, ত্বক, স্নায়ুতন্ত্র ইত্যাদি।

Mesoderm: এটি ২য় স্তর। এখানে মধ্যভাগের টিস্যু তৈরি হয়। যেমন: মাংশপেশী, হার্ট, শ্বাসযন্ত্র ইত্যাদি।

Endoderm: এটি ৩য় স্তর। এখানে ভেতরে অংশগুলো তৈরি হয়। যেমন: পাকস্থলী, যকৃৎ ইত্যাদি।

অর্থাৎ Embryonic Stage-এ শিশুর মৌলিক অঙ্গ-প্রত্যঙ্গগুলো বিকাশ লাভ করে। তাই এই সময় যেকোন ধরণের অস্বাভাবিকতা শিশুর স্বাভাবিক বিকাশে বাঁধা সৃষ্টি করে।

. ফেটাল স্টেজ (Fetal Stage):

    এই পর্যায় ৮ম সপ্তাহ থেকে শুর হয় এবং ভূমিষ্ট হওয়ার সাথে সাথে শেষ হয়। এর স্থিতিকাল প্রায় ৪০ সপ্তাহ। Embryonic Stage-এ শুরু হওয়া কাঠামোগুলো ধীরে ধীরে পূর্ণতা লাভ করে। অঙ্গ প্রত্যঙ্গগুলো মসৃণ, সুশৃঙ্খল ও কার্যকরি হতে থাকে। শ্বাস-প্রশ্বাস, স্নায়ুতন্ত্র ইত্যাদি সুসংগঠিত হয় এবং স্বাধীনভাবে নিজে নিজেই পরিবেশের প্রত প্রতিক্রিয়া করতে সক্ষম হয়। এভাবেই গর্ভকালিন বিকাশ হয়।

icthometech

icthometech

http://www.icthometech.com

This portal is for teachers, trainers and educators. This portal will provide you different types of content in a platform.

0 Reviews

Related post

error: Content is protected !!